ঢাকা,বুধবার, ১৫ মে ২০২৪

চকরিয়া খুটাখালী স্টেশনে সড়কের উপর ভাসমান দোকান, বিপাকে পথচারীরা

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::
কক্সবাজার চট্টগ্রাম মহাসড়কের চকরিয়া উপজেলার খুটাখালী বাসস্ট্যান্ডে যত্রতত্রে গড়ে উঠেছে অবৈধ ভাসমান দোকান। প্রতিদিন ভাড়া আদায় করছে ইজারাদার, নিষেধ মানছে না বাজার কমিটির। যাতায়াতে দুর্ভোগ পোহাচ্ছে মসজিদের মুসল্লী, পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী এবং বাজারের লোকজন।

এই ধরনের অভিযোগের ভিত্তিতে অবশেষে সেখানে উচ্ছেদ অভিযান চালিয়েছে চকরিয়া উপজেলার মালুমঘাট হাইওয়ে পুলিশ। মঙ্গলবার বিকেলে খুটাখালী বাসস্ট্যান্ডে চলে এ অভিযান। স্থানীয় লোকজনের অভিযোগ মহাসড়ক কিনারায় এ ভাসমান দোকানগুলো প্রতিনিয়ত দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়িয়েছে।

জানা যায়, খুটাখালী স্টেশন লাগোয়া কেন্দ্রীয় জামে মসজিদের সীমানা দেয়াল ঘেঁষে হাফেজখানা গেইট পর্যন্ত গড়ে তুলেছে ভাসমান মার্কেট। নিকটস্থ কবরস্থানে প্রবেশ পথেও একই চিত্র। যাত্রীরা গড়িতে উঠানামা করতে গিয়ে এ স্থানে নিহতের ঘটনাসহ ঘটছে বার-বারে দুর্ঘটনা। মাইক্রোবাস চাপায় মৃত্যু হয়েছে জুনাইদ মিস্ত্রি নামের ব্যক্তির। তিনি এই ইউনিয়নের পিয়াইজ্জাকাটা এলাকার বাসিন্দা। এরপর গুরুতর আহত হয় শিশু ও নারীসহ অসংখ্য পথচারী।গতকাল অল্পের জন্য রক্ষা পেলেন বলে জানালেন জুবায়ের নামের মৌলভী।

জামাল নামের মুসল্লী জানান, বিভিন্ন সময়ের দুর্ঘটনায় বিগত কয়েক বছরে এখানে দু’জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন অসংখ্য। এসব দুর্ঘটনা ও হতাহতের খবর পেয়ে বিগত সময়ে হাইওয়ে পুলিশ ভাসমান সকল দোকান উচ্ছেদ করে চলাচলের পথ সুগম করে দেয়। কিন্তু বিগত এক বছর ধরে ভাসমান দোকানগুলো পুনরায় বসানো হয়েছে। এসব দোকান থেকে প্রতিদিন ভাড়া আদায় করছে খুটাখালী বাজার ইজারাদাররা।

এবিষয়ে গত রমজানের শেষের দিকে খুটাখালী বাজার কমিটির নেতৃবৃন্দের ডেকে হাইওয়ে পুলিশ এ বিষয়ে তাগিদ দেন। বাজার কমিটি কয়েক দিনের সময় নিলেও কথার গুরুত্ব না দিয়ে গত চার মাস ধরে অব্যাহত রেখেছে চলাচলের পথ দখল কর্মকাণ্ড।

অবশেষে অভিযোগের ভিত্তিতে গতকাল মালুমঘাট হাইওয়ে থানার ওসির নির্দেশে সহকারী উপপরিদর্শক পিপলু বড়ুয়ার নেতৃত্বে ফোর্স সহকারে খুটাখালী বাসস্ট্যান্ডের ভাসমান দোকানগুলো উচ্ছেদ অভিযান চালায়। অপসারণ করা হয় ডজনাধিক চৌঁকি বসানো ছাউনি দেয়া এই দোকানপাট। এরফলে ভোগান্তি ও বড় ধরনের দুর্ঘটনা মানুষ রক্ষা বলে কৃতজ্ঞতার সাথে জানায় বাজার আসা অনেকে লোকজন।

খুটাখালী বাজার পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব জয়নাল আবেদীন জানান, বাজার ইজারাদারদের বারে বারে বলার পরও তারা কোনপ্রকার গুরুত্ব দিয়নি। মহাসড়কের জায়গা পরিস্কার রেখে মনুষের চলাচল পথ স্বাভাবিক রাখতে আমরা শতভাগ সোচ্চার। এতে যেকোনো প্রকার সহযোগিতা আমরা করতে প্রস্তুত।

মালুমঘাট হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পুলিশ পরিদর্শক মাকসুদ আহমেদ বলেন , খুটাখালী বাসস্ট্যান্ডে মহাসড়কের পাশে অস্থায়ী দোকানপাট অপসারন করা হয়েছে। মহাসড়কের পাশে পরবর্তী যেন কোন দোকানপাট বসতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে বাজার সংশ্লিষ্টদের বলা হয়েছে।

পাঠকের মতামত: